শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন

আপডেট
রক্ত যোদ্ধাদের গল্প

রক্ত যোদ্ধাদের গল্প

রাকিব রিফাত
রক্তের অভাবে অপারেশন করা যাচ্ছে না, কিংবা জরুরি প্রয়োজনে অপারেশন করা হয়েছে কিন্তু রক্তের অভাবে রোগীর অবস্থা খারাপ, এমন সময় সেলফোন অথবা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রক্তের প্রয়োজন জানতে পারলেই সাহায্যের জন্য এগিয়ে যায় রক্ত যোদ্ধারা। রক্ত দিয়ে জীবন বাঁচায় তারা। মানুষের প্রয়োজনে পাশে দাঁড়িয়ে সহযোগিতা করাই যেন ওদের নেশা। কারো রক্তের প্রয়োজন এমন সংবাদ পেলেই ছুটে যাচ্ছে সংগঠনের সদস্যরা। হাসি মুখে নিজের শরীরের রক্ত দিয়ে জীবন বাঁচাচ্ছে।

বলছিলাম জামালপুর জেলার রক্ত যোদ্ধাদের স্বেচ্ছাসেবী সংগঠন ‘ব্লাড ফাইটার ফর হিউম্যানিটির’ কথা। যারা মানুষকে নিঃস্বার্থভাবে সেবা দিতে রক্তদান, রক্তদানের সচেতনতা এবং থ্যালাসেমিয়া প্রতিরোধে সচেতনতার বার্তা নিয়ে কাজ করে।

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের’ জন্য এই কথাটি বুকে ধারণ করে ২০২০ সালের ২রা জুলাই মানুষকে নিঃস্বার্থভাবে সেবা দেওয়ার জন্য  যাত্রা  শুরু করে ব্লাড ফাইটারের। প্রতিষ্ঠার পর থেকেই  ৫০ টির অধিক বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি, ২০ হাজারের অধিক মানুষকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় এবং জনসাধারণের মাঝে সচেতনতার বার্তা পৌঁছে দিচ্ছে তারা। এছাড়াও অনলাইন এবং অফলাইনের মাধ্যমে কার্যক্রম অব্যাহত রয়েছে।

এ সংগঠন স্বপ্ন দেখে বাংলাদেশের প্রতিটি মানুষ নিজের রক্তের গ্রুপ জানবে, রক্তদানে সচেতন হবে, থ্যালাসেমিয়া প্রতিরোধে সচেতন হবে এবং মুমুর্ষ রোগীর প্রয়োজনে সেচ্ছায় রক্তদানে এগিয়ে আসবে। পাশাপাশি মানুষকে রক্তের বিনিময়ে কোন প্রকার আর্থিক লেনদেন না করা ও গর্ভবতী মায়ের জন্য সন্তান প্রসবের ৩/৪ মাস পূর্বেই দুইজন রক্তদাতা প্রস্তুত রাখার বার্তা পৌঁছে দিচ্ছেন।

এই সংগঠনটি এখন গ্ৰামীণ জনপদের সাথে মিশে গেছে সবার রক্তের প্রয়োজনের আশার জায়গা এটি। তাদের এ সেচ্ছাসেবী মনোভাব দেখে অনেক এগিয়ে আসছে অনেকেই।

সংগঠনের সেচ্ছাসেবীরা বলেন, ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি এটা শুধু এক টা সংগঠন নয় এখানে মিশে আছে আমাদের মত সংগঠনের দায়িত্বে থাকা প্রতিটি স্বেচ্ছাসেবীর অক্লান্ত পরিশ্রম, হাসি, কান্না দু;খ, আনন্দ এর হাজারো গল্প। এ সংগঠন আমাদের দেখিয়েছে কিভাবে একজন বাবা মৃত্যুশয্যায় ব্লাডের জন্য যখন হাহাকার করে, ঠিক সেই সময় একজন রক্তযোদ্ধা স্বেচ্ছাসেবীকে দেখে কতটা নিশ্চয়তার হাসি দেয়। কিভাবে এক ব্যাগ রক্তে মায়ের বুকে শিশু আর মায়ের মুখে সেই তৃপ্তির হাসি। যে হাসি কোটি টাকার বিনিময়ে সম্ভব নয়। এই সংগঠন দেখিয়েছে কিভাবে একজন হিন্দু-মুসলমানকে বুকে শক্ত করে জড়িয়ে ধরে বলে আজ থেকে ‘তুই আমার রক্তের ভাই’।

উল্লেখ্য, প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটি বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, মুমুর্ষ রোগীর প্রয়োজনে সেচ্ছায় রক্তদান এবং প্লাটিলেট দান করা, রক্তদানের সচেতনতার বার্তা মানুষের মাঝে পৌঁছে দেওয়া, থ্যালাসেমিয়া প্রতিরোধে সচেতনতার বার্তা মানুষের মাঝে পৌঁছে দেওয়া। দেশের বিভিন্ন দুর্যোগের সময় আর্থিক সহায়তা এবং ভ্রাণ সহায়তা করা। অসহায় ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ, পরিবেশ রক্ষায় গাছ লাগানো, দেশের বিভিন্ন অঞ্চলে অসহায় পরিবারের জন্য আর্থিক সহযোগিতা,শীতে কষ্ট করা অসহায় মানুষদের জন্য শীতবস্ত্র বিতরণ সহ নানা মানবিক কার্যক্রম পরিচালনা করে আসছে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |